Header Ads

বিভিন্ন মশলার উপকারিতা, Health Benefits of Indian Spices


বিভিন্ন মশলার উপকারিতা, Health Benefits of Indian Spices 


বিভিন্ন মশলার উপকারিতা, Health Benefits of Indian Spices 

রান্নার একটা প্রধান  গুরুত্বপূর্ণ দিক হচ্ছে মশলা মশলাপাতির জন্যই রান্নার পর খাবার সুস্বাদু  সুঘ্রাণ যুক্ত হয়ে থাকে । খাবারকে  সুস্বাদু করতে মশলার  ভূমিকা  অনস্বীকার্য। প্রাচীন কাল থেকে তাই মশলা  খাদ্যের  সঙ্গে  অঙ্গা অঙ্গিভাবে যুক্ত ।বিভিন্ন মশলার বিভিন্ন  গুণ  রঙ  এর কারনে খাদ্যে স্বাদ  রং বিভিন্ন হয়ে থাকে ।প্রাচীনকালে  মশলা  ওষুধম্যাজিকসংরক্ষন  রান্নার  ক্ষেত্রে  ব্যবহার করা হতো বর্তমানে মশলা সারা পৃথিবীব্যাপী জনপ্রিয়, মশলার  সুঘ্রাণ এর উৎস হল মশলায়  থাকা তেল যা বাতাসের  সঙ্গে জারিত হয় , মশলায়  রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টিগুণ রয়েছে  রোগ প্রতিরোধ  ক্ষমতাভিটামিনখনিজ লবণ ইত্যাদি 
Today, we will explore the  Health Benefits of Indian Spices, organic, and Asian spices. Buy spices, foods that are healthy, healthy meals near me, healthy meals for dinner, and drinks near me. It's beneficial to your health and taste buds to increase the taste of your food and provide your body with more antioxidants. More than 100 common spices are used in cooking around the world, according to nutrition specialists, and some of these are sources of antioxidants. 

বিভিন্ন মশলার উপকারিতা, Health Benefits of Indian Spices 
লা হচ্ছে উদ্ভিদের বীজ ,ফল,মূল,বাকল অথবা উদ্ভিদে কোন না কোন অংশ।মশলা কাঁচা অবস্থায় অথবা ভেজে ব্যবহার করা হয়ে থাকেখাবারে সুন্দর গন্ধ ও স্বাদ আনতে আমরা নানা রকম মশলা ব্যবহার করি। গাছের বিভিন্ন অংশ থেকে আমরা মা পাই। যেমন—গাছের ছাল থেকে দারুচিনি, ফল থেকে এলাচ, লংকা, গােলমরিচ, ফুল থেকে জাফরান, জৈত্রী, | থেকে লবঙ্গ ইত্যাদি। খাবারের স্বাদ আনতে, সংরক্ষক রূপে, হজম করতে ও জীবাণুমুক্ত রাখতে মশলা ব্যবহার করা ৷ গােলমরিচ থেকে পিপেরাইন, হলুদ থেকে কারকিউমিন জাতীয় যৌগ পাওয়া যায়। এলাচ, দারুচিনি, গােলমরিচ, জৈায়িত্রী জায়ফল একসঙ্গে মিশিয়ে গরম মশলা তৈরি করা হয়। আদা ও রসুন ও মশলা হিসেবে ব্যবহার করা হয়। | যে সকল গাছ থেকে আমরা নানা রােগ প্রতিরােধক ওষুধ পাই, তাদের ওষধি গাছ বা ভেষজ উদ্ভিদ বলে। এই কয়েকটি গাছ হল—নিম, বেল, আমলকী, নয়নতারা, পুদিনা ও ঘৃতকুমারী। চর্মরােগ সারাতে, বহুমূত্র রােগে, কৃমি করতে, কীটনাশক ওষুধ তৈরিতে, সাবান, শ্যাম্পু, দাঁতের মাজন তৈরিতে নিম ব্যবহার করা হয়।

এবার দেখা যাক পৃথিবীব্যাপী উৎপাদিত  ব্যবহৃতবিভিন্ন মশলার উপকারিতা, Health Benefits of Indian Spices 


পৃথিবীর বিভিন্ন দেশে প্রায় ৮০ ধরনের মসলার চাষ হয় । ভারতে প্রায় ৫০ ধরনের মসলার চাষ হয় । Today, we will explore the  Health Benefits of Indian Spices, organic, and Asian spices. Buy spices, foods that are healthy, healthy meals near me, healthy meals for dinner, and drinks near me. It's beneficial to your health and taste buds to increase the taste of your food and provide your body with more antioxidants. More than 100 common spices are used in cooking around the world, according to nutrition specialists, and some of these are sources of antioxidants. 

হলুদ (Turmeric)- হলুদে কারকিউমিন (Curcumin)নামে একপ্রকার যৌগ থাকে যা ত্বকের বর্ণ ঠিক রাখতে,চুলকানিতে ,এলার্জি প্রতিরোধে ,লিভার বেড়ে গেলে ,হাঁপানি, আমবাত, ডায়াবেটিসে,দাঁতের ক্ষয় রোধ করতে ,কাঁচা হলুদ অ্যানিমিয়া কমাতে ,হেপাটাইটিস ,ক্যানসার পেটের গোলযোগ এ ,ফাইলেরিয়া ,কলেরা ইত্যাদি কমাতে ব্যবহৃত হয়। অ্যালজাইমার রোগ এ কারকিউমিন (Curcumin)  ব্যবহৃত হয় হলুদকে অলৌকিক মশলা তথা ভেষজ বলা হয় ।এছাড়া রান্নায় স্বাদ ও রং অনতে আমরা প্রতিদিন ব্যবহার করে থাকি । 
  • হলুদ (Turmeric),spice,বিভিন্ন মশলার উপকারিতা, Health Benefits of Indian Spices

পেঁয়াজ(Onion)- পেঁয়াজের ঝাঁজ এর জন্য দায়ী হল সালফার প্রচুর পরিমাণে ফসফরাস তন্তু ,পটাসিয়াম ভিটামিন বি্‌,ভিটামিন সি , ইহাতে চর্বি ,সোডিয়াম ও কোলেস্টেরল কম থাকে পেঁয়াজ(Onion)আলিয়াম গোত্রের । ক্যানসার, রিয়া সিফিলিস প্রতিরোধক , হাঁপানি রোধ করবে,হরমোন তৈরি করতে টক্সিন দূর করবে
বিভিন্ন মশলার উপকারিতা, Health Benefits of Indian Spices 

আদা(Ginger)- আদা জামাইকা দ্বীপে প্রথম ব্যবহৃত হয়,স্পনীয়রাই এর বিস্তার ঘটায় ।আদা হলুদ  হলো এক প্রকার গ্রন্থি কান্ড দার বিশেষ ঝাঁজালোস্বাদের জন্য জিঞ্জিরআলএন যৌগ থাকে যা  অন্ত্রের কার্যক্ষমতা বাড়াতে সাহায্য করে । আদা হজম শক্তি বৃদ্ধি করবে, গলা পরিষ্কার করবে, মুখের গন্ধ দূর করবে ।

রসুন (Garlic) - রসুনে থাকে অ্যালিসিন যৌগ । রসুনে থাকে ভিটামিন এ ,ভিটামিন সি রসুনের অ্যান্টিসেপটিক ক্ষমতা আছে, রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ রাখতে রসুন ব্যবহৃত হয়বিভিন্ন মশলার উপকারিতা, Health Benefits of Indian Spices
      • লবঙ্গ (Cloves)- লবঙ্গে থাকে ব্যাকটেরিয়ানাশক ইউজিনাল যৌগ । লবঙ্গ  হলো এক প্রকারের ফুলসহ কুড়ি । লবঙ্গ  দাঁতের যন্ত্রণা কমাতে ব্যবহৃত হয়

      • এলাচ (Cardamon)- এলাচ  রান্না ছাড়া পাকস্থলী সমস্যায় ,বমি ভাব দূর করতে, দাঁতের মাড়ি সবল রাখতে , মুখের গন্ধ দূর করতে ব্যবহার করা হয়।
      • মরিচ (Chilly)-

      • মরিচ এটি জিহ্ব ও গলায় ঝাল লাগে মরিচ বা লঙ্কা হলো এক প্রকারের ফল যা মসলা কোন রান্নায় ব্যবহৃত হয়,ইহা ক্যাপসিকাম (Capsicum) গনের সোলানেসি (Solaneceae) পরিবারের উদ্ভিদ, ক্যাপসাইকিম নামক যৌগ থাকে যা ঝাল বাড়ায়  এবং ভিটামিন সি ,ক্যালসিয়াম ,লোহা ,পটাসিয়াম ইত্যাদি থাকে ।


      • গোলমরিচ(Black pepper)- গোলমরিচ জিহ্বেতে ঝাল লাগে ধ্য যুগে গোলমরিচসবচেয়ে দামি ছিল ।গোলমরিচের তীক্ষ্ণ স্বাদের জন্য দায়ী হল পিপেরাইন যৌগ গোলমরিচের কাঁচা ফলের রং সবুজ

      • শাহা মরিচ গলায়  ঝাল লাগে

      • Also read Healthy food
    • মৌরি(Anise)  মৌরি চর্বি দূর করতে, নিম্ন রক্তচাপ নিয়ন্ত্রণ করতে,হজম শক্তি বৃদ্ধি করে ,চোখের ক্ষমতা বৃদ্ধি করবে,সাইনাসের সমস্যা দূর করে,মৌরি হাম ,ক্যানসার সহ অন্যান্য রোগের ক্ষেত্রে ব্যবহৃত হয় ।



      মৌরি(Anise)

      • দারচিনি (Cinnamon) দারচিনিতে উপস্থিত সিনমালডিহাইড দেহে হরমোনের ভারসাম্য বজায় রাখেপ্রাচীনকালে মধ্যযুগের দেশগুলিতে মৃতদেহ সংরক্ষণের জন্য দারচিনি ব্যবহৃত হতো  ।দারচিনি থেকে প্রাপ্ত উদ্বায়ী তেল বাতের ব্যাথার উপশম ঘটায়

      • হিং (Asafoetida)- হিং হলো উদ্ভিদে ক্ষরিত পদার্থ বা আঠা যা রান্না সুস্বাদু ও মশালদার করতে ব্যবহৃত হয়। প্রাচীনকালে মশলা  খাদ্য সংরক্ষণের জন্য ব্যবহার করা হতো

    • বিভিন্ন মশলার উপকারিতা, Health Benefits of Indian Spices ।Today, we will explore the  Health Benefits of Indian Spices, organic, and Asian spices. Buy spices, foods that are healthy, healthy meals near me, healthy meals for dinner, and drinks near me. It's beneficial to your health and taste buds to increase the taste of your food and provide your body with more antioxidants. More than 100 common spices are used in cooking around the world, according to nutrition specialists, and some of these are sources of antioxidants.  


      • কালোজিরা (Black cumin)- কালোজিরা  রক্ত শোধন করবে ,এলার্জি রোধ করবে ঠান্ডা লাগা সর্দি ,কাশির উপশমে সাহায্য করে

      • ধনে (Coriander powder)- ধনে পেট ব্যথার উপশমে সাহায্য করে

      • জোয়ান (Carom)- জোয়ান হজমে ,পেটে জমা বায়ু কমাতে, ‌পেট ব্যাথা তে ব্যবহৃত হয়

      • মেথি (Fenugreek)- মেথি হাত পায়ের ও বিভিন্ন গাঁটের ব্যাথাতে খুবই উপকারী ,কোলেস্টেরল কমাতে,কৃমিও অন্যান্ন রোগ দূর করতে,মেয়েদের পিরিয়ড ব্যাথায় কাঁচা মেথি চিবিয়ে খেলে খুব উপকার হয় এছাড়া রূপচর্চায়,চুলের যত্নে,কোলন ক্যানসারে,ডায়াবেটিস ও স্ট্রোকের ঝুঁকি কমায় ।



        গোলমরিচ,ধনে,লবঙ্গ,মরিচ,হলুদ,বিভিন্ন মশলার উপকারিতা, Health Benefits of Indian Spices


      • চারমগজ (Four seeds)- চারমগজ হল প্রধানত কুমড়ো,শসা,তরমুজ ও খরমুজ বীজের সংমিশ্রন ইহা রান্নায় গ্রেভি তৈরিতে ব্যবহৃত হয় ।বাঁটা চারমগজ দেখতে সাদা পোস্ত বাঁটার মত ।

      • তেজপাতা ( Bay leaf)-  তেজপাতারান্নায় স্বাদ আনতে ও গায়ে ঘামের দুর্গন্ধ দূর করতে সাহায্য করে

      • জায়ফল ( Nutmeg)জায়ফল হজমশক্তি বাড়াতে সাহায্য করে । জাইফল একপ্রকার অর্ন্তবীজ ।ব্রণ দূর করতে,ডায়াবেটিস রোগে,যৌন রোগে, প্যারালাইজড  রোগে, যকৃৎ  রোগে, বাত রোগে ব্যবহৃত হয় ।

      • পুদিনা পাতার (Mint leaf)-  
      • রান্না ছাড়াও পুদিনা পাতার রস জীবাণুনাশক হিসেবে ব্যবহৃত হয়

      • আমলকি (Amla) কাঁচা আমলকি (Amla) তে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি । ইহা প্রস্রাবে জ্বালা কমাবে , চুল পড়া রোধ করবে , সর্দি কাশির উপশমে সাহায্য করে ।
      • বিভিন্ন মশলার উপকারিতা, Health Benefits of Indian Spices ।Today, we will explore the  Health Benefits of Indian Spices, organic, and Asian spices. Buy spices, foods that are healthy, healthy meals near me, healthy meals for dinner, and drinks near me. It's beneficial to your health and taste buds to increase the taste of your food and provide your body with more antioxidants. More than 100 common spices are used in cooking around the world, according to nutrition specialists, and some of these are sources of antioxidants.  


      • ত্রিফলা (Trifala)-  
      • ত্রিফলা তে থাকে হরিতকী,আমলকি বহেরা । ত্রিফলা তে প্রচুর পরিমাণে থাকে ভিটামিন সি

      • ঘৃতকুমারী (Aloe vera)-
      • ঘৃতকুমারী নির্যাসে অ্যান্টিপাইরেটিথাকায় তা জ্বরের সময় তাপমাত্রা কমাতে সাহায্য করে । এছাড়া রূপচর্চায়,চুলের যত্নে,ত্বকের যত্নে বহুল ব্যবহার , ঘৃতকুমারীর সরবত খেলে পেট পরিষ্কার হয় , ঠাণ্ডা থাকে ।

      • রাধুঁনী (Celery seed) 
      • রাধুঁনী হল জোয়ানের মত দেখতে ,সামান্য মোটা ইহা রান্নায় ফোড়ং এর কাজে ব্যবহার করা হয় ।



    spice market
    মশলার দোকান

     ALSO READবায়ু দূষণের কারন।

  • TARAPITH MAA TARA TEMPLE TOUR
  • Also read Healthy food
     

    POST টি পড়ার জন্য আপনাকে  ধন্যবাদ ।
    POST টি যদি ভালো লেগে থাকলে COMMENT & SHARE করার অনুরোধ রইল।

    তথ্য সূত্র 
        1. https://en.m.wikipedia.org ,

        2. মশলা রান্নাবান্না -বিজ্ঞান ব্লগ,

        3. গৃহ শিক্ষক প্রাণবিজ্ঞান –হাজরা,

        4. pomy sandy / subarn's corner( cooking),

        5. medicalbd.info

        6. ছবি- pixabay  .com


1 comment:

  1. […] ALSO READ : বিভিন্ন মশলার উপকারিতা […]

    ReplyDelete

Theme images by merrymoonmary. Powered by Blogger.