Introduction

Introduction

***************************************

Hello,friends welcome to my Environmental Studies Blog :


আমরা জানি যে এখন পর্যন্ত পৃথিবী ছাড়া আমাদের সৌরজগতে আর কোথাও জীবের বা প্রাণের অস্তিত্ব নেই । জীব সৃষ্টির জন্য প্রয়োজনীয় বা মূল উপাদান গুলি একমাত্র পৃথিবীর এই পরিবেশেই পাওয়া যায় । প্রকৃতির সমস্ত কিছু মিলেমিশে একসাথে তৈরি হয়েছে পরিবেশ । মানুষের চারপাশে অবস্থিত সজীব ও নির্জীব উপাদান ,  গাছপালা , জীবজন্তু , পশুপাখী , জল , মাটি , বাতাস, ব্যাকটেরিয়া ,ভাইরাস ,মনুষ্যসৃষ্ট সংস্কৃতি , সামাজিক ও অর্থনৈতিক বিষয় নিয়েই পরিবেশ । পৃথিবীর এই পরিবেশ গড়ে উঠতে সময় লেগেছে প্রায়  500 কোটি বছর অর্থাৎ সহজে গড়ে ওঠেনি ।

মানুষ সহ সমস্ত জীবের সুস্থ ও উজ্জ্বল ভাবে বেঁচে থাকার জন্য দরকার সুস্থ পরিবেশ .....বর্তমানে যা প্রায় হারিয়ে যেতে চলেছে বিভিন্ন কারনে । দূষন  এখন আমাদের পরিবেশকে গ্রাস করেছে ,যার একটা প্রধান কারন হল মনুষ্য সৃষ্ট কার্যকলাপ । ক্রমাগত গ্রিনহাউস গ্যাস নিঃসরণ , কৃষি ও শিল্পে বিপদজনক রাসায়নিক প্রয়োগ ,আণবিক অস্ত্র ভাণ্ডার , মানুষের তৈরি তেজষ্ক্রিয় বর্জ্য , জৈব প্রযুক্তির অব্যবহার ইত্যাদির কারনে পৃথিবীর এই পরিবেশ সবুজ থেকে কালোর দিকে এগোচ্ছে ।বিজ্ঞানের অগ্রগতির সাথে সাথে মানুষ উন্নত হয়ে পরিবেশকে নিয়ন্ত্রন করতে শুরু করেছে । ফলসরূপ কিছু ভাল আবার কিছু খারাপ হয়েছে, সেই খারাপ প্রভাবকে কাটিয়ে ওঠার জন্য দরকার সার্বিক প্রচেষ্টা ও সচেতনতা ।

বর্তমানে তাই সর্বত্র চলছে সচেতনতা  গড়ে তোলার কাজ, এই কাজে এগিয়ে আসার জন্য আমারও ক্ষুদ্র প্রয়াস এই ‘ BLOG’  সুস্থ ,সবুজ ও সুন্দর পৃথিবীর জন্য অবশ্যই পৃথিবীর পরিবেশ সম্পর্কে সাম্যক জ্ঞান থাকা দরকার,আর আমরা যদি সবাই সচেতন হতে পারি সর্বোপরি পরিবেশকে ভালবাসতে পারি তবে সেই কবিদের ভাষায় বর্ণিত সেই পৃথিবীকে অবশ্যই ফিরে পাব ।


এছাড়া বর্তমান ছাত্রসমাজের জন্য প্রচুর Competitionএই সামাজিক পরিবেশে তার মধ্যে চাকরি পাওয়া অথবা সাবলম্বী হওয়া প্রায় দূরুহ ব্যাপার,তাদের উদ্দেশ্যে এই  ‘BLOG’ প্রচুর তথ্য ও জ্ঞান ভাণ্ডার বাড়াতে সাহায্য করবে ।


তাই এই পেজে শুরু করলাম ‘WB PRIMARY TET EXAM’ ও CENTRAL TET EXAM এর জন্য কিছু QUESTION, ANSWER.যা প্রতি সপ্তাহে UP DATE  চলতে থাকবে। মূলত পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্যদ ও ন্যশানাল কাউন্সিল ফর টিচার এডুকেশন (এনসিটিই) এর বিধি ও সিলেবাস অনুযায়ী আবশ্যিক CTET,WBTET সহায়ক প্রশ্নোওর পরিবেশবিদ্যার TOTAL GUIDE. আশাকরি প্রত্যেক পরীক্ষার্থী খুব উপকৃত হবে। আগামী পরীক্ষায় পরীক্ষার্থীর ষোলআনা প্রস্তুতি এবং আশানুরূপ সাফল্য কামনাকরি।

এছাড়াও রয়েছে Group -D, Clerkship, Rail, PSC এমনকি Class- vii,Class- ix, Class- x এর পরিবেশ,জীবনবিজ্ঞান ও ভূগোল বিষয়ের  জন্য প্রচুর তথ্য ও উপযুক্ত প্রশ্ন উত্তর ও কিছু কিছু ক্ষেত্রে বিষদে আলোচনা।


পরিশেষে জানাই এর গুনগত মান বৃদ্ধির জন্য সবরকমের সর্তকতা ব্যবস্থা নেওয়া হয়েছে ।তা সত্বেও যদি কিছু ভুলভ্রান্তি থেকে যায় তবে তা Email / Comment  মাধম্যে জানাবেন তাহলে অবশ্যই  করে ত্রুটি সংশোধন করা হবে ।

আমি চাই প্রত্যেক শিক্ষার্থী,শিক্ষা অনুরাগী,পরিবেশপ্রেমী এই ব্লগটিক নিয়মিত fallow করুন,আপনাদের অভিজ্ঞতা,সবরকমের মতামত দিন যাতে ব্লগটিকে আরো কার্যকারী ও উন্নতমানের করতে পারি । 

আমি সেই ছাত্র-ছাত্রীদের জন্য বিনামূল্যে কার্যকারী ও সর্বোত্তম পরিষেবা প্রদান করছি যারা উপরের সমস্ত পরীক্ষাগুলিতে সাফল্য লাভ করে। আজ থেকেই আমার সঙ্গে যোগ দিন এবং সফলতার জন্য নিজেকে প্রস্তুত করুন।

******************************************************

No comments

Theme images by konradlew. Powered by Blogger.