পরিবেশবিদ্যা কী?( What is enviornment ?)


Environment:-Ecology,Ecosystem,UNEP,Environment,Atmosphere, Lithosphere, Hydosphere..etc.

Town ecosystem,environment
Town Ecosystem

Environment:- Ecology, Ecosystem,UNEP, Environment, Atmosphere, Lithosphere, Hydosphere..etc.

১/ পরিবেশ (Environment) কোন জীবের পৃথিবীতে বেঁচে থাকার জন্য যে সকল জীবজ ও অজীবজ,ভৌত ও রাসায়নিক অবস্থা,শর্তাবলী ইত্যাদী পারিপার্শ্বিক অবস্থার প্রয়োজন হয় তাদের একত্রে পরিবেশ বলে। বিভিন্ন বিজ্ঞানী পরিবেশের বিভিন্ন সঙ্ঘা দিয়েছেন । যেমন -----
* দ্যা কনসাইজ অক্সফোর্ড ডিকশনারিতে (1992) পরিবেশ সম্পর্কে বলা হয়েছে ---- ‘পরিবেশ  হল উদ্ভিদ ও প্রাণী জগতের ওপর প্রভাব বিস্তারকারী ব্যাহিক অবস্থাগুলির সমষ্টি’ ।
* ইউনাইটেড নেশনস্ এনভায়রনমেন্ট পোগ্রাম  (UNEP) এ দেওয়া সঙ্ঘা অনুসারে (1976 ) - “ পরিবেশ  বলতে পরস্পর ক্রিয়াশীল উপাদানগুলির মাধ্যমে গড়ে ওঠা সেই প্রাকৃতিক ও জীবমণ্ডলীয় প্রনালীকে বোঝায় যার মধ্যে মানুষ ও অন্যান্ন সজীব  উপাদানগুলি বেঁচে থাকে,বসবাস করে”
* আর্মস্ (1994) তাঁর এনভায়রনমেন্টাল সায়েন্স নামক গ্রন্থে পরিবেশ সঙ্ঘায় বলেছেন যে , জীব সম্প্রদায়ের পারিপার্শ্বিক জৈব এবং প্রাকৃতিক অবস্থাকে পরিবেশ বলে ।

২/ পরিবেশ বিজ্ঞান (Environmental science )  বিজ্ঞানের যে শাখায় পরিবেশ সম্বন্ধে আলোচনা করা হয় তাকে পরিবেশ বিজ্ঞান বলে ।

৩/ বাস্তব্যবিদ্যা (Ecology) জীব বিজ্ঞানের যে শাখায় প্রাণী ও উদ্ভিদ তথা জীব ও তার পারিপার্শ্বিক পরিবেশের আন্তঃসম্পর্ক আলোচনা করা হয় তাকে ইকোলোজি বা বাস্তব্যবিদ্যা বলে ।
ecosystem, search food


৪/ বাস্তুতন্ত্র (Ecosystem) বাস্তুতন্ত্র হল পারিপার্শ্বিক পরিবেশের অন্তর্গত জড় ও সজীব উপাদানগুলির উপর পারস্পরিক ক্রিয়া প্রতিক্রিয়া কারী একটি তন্ত্র ।

৫/ বায়ুস্তর(Atmosphere) পৃথিবীর উপর অবস্থিত অক্সিজেন,নাইট্রোজেন,কার্বন ডাই-অক্সাইড,জলীয় বাষ্প ও অন্যান্য গ্যাস নিয়ে গঠিত স্তরকে বায়ুস্তর  বা অ্যাটমোসস্ফিয়ার বলে ।

৬/ অশ্বস্তর (Lithosphere) –মাটি ও শিলার সমন্বয়ে তৈরি সমগ্র পৃথিবীর স্থলভাগকে অশ্বস্তর বা লিথোস্ফিয়ার বলে ।

৭/ জলস্তর (Hydrosphere) – পৃথিবী সমস্ত জলভাগ,নদী,নালা,সাগর,খাল ,বিল,সমুদ্র ইত্যাদী নিয়ে গঠিত স্তরকে জলস্তর বা হাইড্রোস্ফিয়ার বলে । 
pond ecosystem
Hydrosphere

*****************************************

No comments

Theme images by konradlew. Powered by Blogger.